1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
  4. rj.nazmul2500@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৮ অপরাহ্ন

ভালো আছেন কি না, নখ দেখে যাবে চেনা

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯
  • ৩৯৫ বার

নখ শরীরেরই একটি অংশ। অনেকেই নখ বড় রাখেন। মেয়েরা তো তাতে রংপালিশ করে সৌন্দর্য বাড়ান। অনেকের কাছে নখ বিরক্তিকর, তাই নিয়ম করে কেটে ফেলেন। কিন্তু আপনি কি কখনো নিজের নখের দিকে খুব ভালো করে তাকিয়েছেন? নখ কিন্তু সব সময় বলার চেষ্টা করে আপনার স্বাস্থ্যের অবস্থা।

নখ তৈরি হয় কেরাটিন নামে প্রোটিন দিয়ে। ঠিক চুলের মতোই নখও স্বাস্থ্যের নির্দেশিকা। নখ অবিরাম বলে দেয় আমাদের স্বাস্থ্যের অবস্থা। তাই স্বাস্থ্যের অব্স্থা জানতে নখের দিকে নজর দিতে হবে।

ম্লান নখ রক্তস্বল্পতা নির্দেশ করে। এ ছাড়া হৃদরোগ ও কিডনি-সংক্রান্ত রোগের কারণেও নখ ম্লান হয়ে যায়। তাই নখের মলিন চেহারা দেখলেই দ্রুত পুরো শরীর চেকআপ করতে হবে। নখের রং নীল হয়ে এলে বুঝতে হবে অক্সিজেন সঞ্চালন ঠিকঠাক হচ্ছে না। এটা ফুসফুস সমস্যাও নির্দেশ করে।

নখে ছোট কালো বিন্দু দেখা দিলে তা দীর্ঘকালীন চর্মরোগের নির্দেশ করে। নখ ঢালু হয়ে এলে বুঝতে হবে তা শুকিয়ে যাচ্ছে, যা নখের বয়স দ্রুত বাড়ছে বলেই সংকেত দেয়। আর এসব থেকে মুক্তি পেতে নিয়মিত নখে ময়েশ্চার লাগাতে হবে।

নখের আনুভূমিক ঢাল নির্দেশ করে ব্যক্তি অতিরিক্ত মানসিক চাপে আছে। উচ্চ মানসিক চাপ, অসুস্থতা ও পুষ্টির অভাবই এর কারণ।

তাই নখের মলিন রূপ দেখলেই ডাক্তারের পরামর্শ নিতে হবে। আর কে না জানে স্বাস্থ্যই সকল সুখের মূল। স্বাস্থ্য ভালো না থাকলে ভালো থাকা যায়?

এ জাতীয় আরো সংবাদ