1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন

বিমান চলাচল নিষিদ্ধ করলে তা হবে রাশিয়ার বিপক্ষে যুদ্ধ ঘোষণা – পুতিনের কঠিন হুশিয়ারি

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৫ মার্চ, ২০২২
  • ১৮৬ বার

ইউক্রেনের আকাশে কোনো দেশ ‘নো-ফ্লাই জোন’ ঘোষণা করলে সেটাকে চলমান যুদ্ধে অংশগ্রহণ হিসেবে মনে করবেন বলে সাফ জানিয়ে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রুশ টিভিতে বক্তব্য রাখার সময় রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘কোনো দেশ এই লক্ষ্যে পদক্ষেপ নিলে সেটা এই সশস্ত্র সংঘাতে যোগদান বলে বিবেচনা করা হবে।’ শনিবার (৫ মার্চ) বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বিবিসির অনলাইন প্রতিবেদনে বলা হয়, রাশিয়ায় সামরিক আইন জারির বিষয়ে গুজব উঠলেও ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়ায় সামরিক আইন জারি করার কোনো পরিকল্পনা তার নেই।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ‘নো-ফ্লাই জোন’ ঘোষণা করার জন্য ন্যাটোর প্রতি আহ্বান জানান। ন্যাটোর মহাসচিব বলেন,  ইউক্রেনের আকাশসীমার ওপর দিয়ে ন্যাটোর বিমান চালানো উচিত নয় এমনকি ইউক্রেনের ভূখণ্ডেও ন্যাটো সেনারা যাবে না।

ন্যাটো জোটের এমন পদক্ষেপে ক্ষুব্ধ হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি ন্যাটোর শীর্ষ সম্মেলনকে ‘দুর্বল’ ও ‘বিভ্রান্ত’ সম্মেলন আখ্যায়িত করে বলেন, ন্যাটো ভেবেচিন্তে ইউক্রেইনের আকাশ ‘নো-ফ্লাই জোন’  ঘোষণা না করার সিদ্ধান্ত দিল। আজ থেকে যেসব মানুষ মরবে, তারা আপনাদের অর্থাৎ ন্যাটোর কারণে মরবে।

প্রসঙ্গত, ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি থেকে সামরিক অভিযান শুরু করে রুশ সেনারা। রাশিয়া মনে করে, তাদের সার্বভৌম রক্ষা করতে ইউক্রেনকে ন্যাটো জোট মুক্ত রাখতে হবে। আর তা না হলে রাশিয়াকে চাপে রাখতে আমেরিকা ও পশ্চিমা শক্তি রাশিয়া সীমান্তে সর্বশক্তি নিয়োগ করবে।

এ জাতীয় আরো সংবাদ