1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
শুক্রবার, ২৪ জুন ২০২২, ১২:২৯ পূর্বাহ্ন

ভূট্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের! 

মোহাম্মদ রোমান হাওলাদার
  • আপডেট টাইম : সোমবার, ১৬ মে, ২০২২
  • ১৫ বার

ভূট্টা চাষে আগ্রহ বেড়েছে মুন্সীগঞ্জ সিরাজদিখান উপজেলার কৃষকদের। মানুষের খাদ্যের পাশাপাশি মাছ, হাঁস-মুরগী ও গো-খাদ্য হিসেবে ভুট্টার ব্যবহার আগের তুলনায় তুলনামূলক ভাবে বৃদ্ধি পাওয়ায় ভুট্টা চাষে এ অঞ্চলের কৃষকরা আগ্রহী হয়ে উঠেছেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক ১৫ শত হেক্টর লক্ষমাত্রা নির্ধারণ করলেও এ বছর উপজেলার ১৪ টি ইউনিয়নে ১২ শত ৫০ হেক্টর জমিতে ভুট্টা আবাদ করা হয়েছে। যা আগের বছরের চেয়ে তুলনামূলক এ বছর বৃদ্ধি পেয়েছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার ১৪ টি ইউনিয়নের মধ্যে কোলা, ইছাপুরা ও রশুনিয়া ইউনিয়নে উচ্চ ফলনশীল এনকে (৪০),কনক, সুপার সাইন, আলবি সহ বিভিন্ন হাইব্রিড জাতের ভুট্টার ব্যপক চাষাবাদ করা হয়েছে। এছাড়া অন্যান্য ইউনিয়ন সমূহের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা অন্যান্য বছরের ন্যায় স্বাভাবিক হারে ভুট্টার আবাদ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর ভুট্টার বাম্পার ফলনের আশায় স্বপ্ন দেখছেন কৃষকরা। এদিকে আলু ও ধানসহ অন্যান্য ফসলের তুলনায় ভুট্টা আবাদ লাভজনক ও আবাদে খরচ কম হওয়ায় এ অঞ্চলের কৃষকরা ভুট্টা চাষে মনোযোগী হয়ে উঠছেন। অন্যদিকে ভুট্টা চাষে কৃষকদের আগ্রহী করে তুলতে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের সার বীজ ও কৃষি পুনর্বাসনসহ পরামর্শ সহায়তা দিয়ে ভুট্টার চাষাবাদ সম্প্রসারণে গুরত্বারোপ করে চলেছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ মোশারফ হোসেন বলেন, এ বছর ভুট্টার লক্ষমাত্র নির্ধারণ করা হয়েছে ১৫ শত হেক্টর। আবাদ হয়েছে ১২ শত ৫০ হেক্টর। মাঠ পর্যায়ে প্রান্তিক কৃষকদের ভুুট্টা চাষে উদ্বুদ্ধ করাসহ ভুট্টা চাষে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেছি। জরিপ অনুযায়ী এবছর প্রত্যেকটি এলাকায় ভুট্টার ভালো ফলন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে কৃষকরা ভালো ফলন ঘরে তুলতে পারবে।

এ জাতীয় আরো সংবাদ