1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম:

বিস্তীর্ণ ফসলী জমির মাঠ জুড়ে সবুজের সমারোহ, ভালো ফলনের আশায় বুক বেধেছে কৃষক!

মোহাম্মদ রোমান হাওলাদার
  • আপডেট টাইম : শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৫১ বার

সোনালী ফসল ধানের সবুজ রঙে ছেয়ে গেছে বিস্তীর্ণ ফসলী জমির মাঠ। যে পর্যন্ত চোখ যায় শুধু সবুজ আর সবুজ। তাকালে মনে হয় এ যেন সবুজের এক স্বর্গরাজ্য। আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ফলনের আশায় বুক বেধেছেন মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার হাজারো কৃষক। ধানের ভালো ফলন পাওয়ার আশায় ধান গাছের পরিচর্যায় আলাদা গুরুত্ব দিচ্ছেন তারা।

স্থানীয় কৃষকদের সাথে আলাপ করে জানা যায, এ বছর আবহাওয়া অনূকূলে থাকায় চরাঞ্চল সহ উপজেলার বিভিন্ন এলাকায় সঠিক সময়ে চারা রোপন করা সম্ভব হয়েছে। গত বছর এ উপজেলার কৃষকরা ধানের ফলন ভালো পাওয়ায় এ বছরও ধান চাষে আগ্রহী হয়ে কোমড় বেঁধে মাঠে নেমেছেন তারা। উপজেলা কৃষি অধিদফতর সূত্রে জানা যায়, চলতি বছরে উপজেলার ১৪ টি ইউনিয়নের বিভিন্ন এলাকার ৫ হাজার ১ শত ৫০ হেক্টর জমিতে ধানের চাষাবাদ করা হয়েছে। এ বছর ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বছর ৫ হাজার ৩ শত হেক্টর। আবহাওয়া অনুকূলে থাকাসহ সঠিক সময়ে চারা লাগানো থেকে শুরু করে ধান গাছের সঠিক যত্ন ও কীটনাশক প্রয়োগের মাধ্যমে পোকার হাত থেকে ধান গাছ রক্ষা করা গেলে ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আর মাত্র কয়েক মাসের মাসের মধ্যে চরাঞ্চলের কৃষকরা তাদের ফসল ঘরে তুলতে পারবে।

উপজেলা কৃষি অধিদফতরের উপ-সহকারী মোঃ মোশারফ হোসেন জানান, মৌসূমের শুরু থেকে উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদের ধান চাষে সঠিক পরামর্শ দেওয়া হচ্ছে। এ বছর সিরাজদিখানের বিভিন্ন এলাকার ৫ হাজার ১ শত ৫০ হেক্টর জমিতে ধানের চাষাবাদ করা হয়েছে। লক্ষমাত্রা ধরা হয়েছে ৫ হাজার ৩ শত হেক্টর। আবহাওয়া অনুকূলে থাকলে ভালো ফলণের আশা করছেন স্থানীয় কৃষকরা।

এ জাতীয় আরো সংবাদ