1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১১:৪৭ অপরাহ্ন
শিরোনাম:
বঙ্গবন্ধুর মাজার জিয়ারতে সিরাজদিখান চেয়ারম্যান ফোরাম! মুন্সীগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে হেভিওয়েট প্রার্থী মোঃ মাসুদ লস্কর! নিভৃতচারী শেখ রেহানা সিরাজদিখানে তারাবী নামাজে ভুল ধরাকে কেন্দ্র করে ঈমাম তাড়ানোর পায়তারা! সিরাজগঞ্জ জেলা পরিষদে শক্ত প্রার্থী এডভোকেট কে এম হোসেন আলী হাসান প্রধানমন্ত্রীকে নিয়ে উন্নয়নের মহাকাব্য রচনার আহ্বান জিটুর সিরাজদিখানে শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ইছাপুরায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভা! সিরাজদিখানে বিএনপির বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ বন্যায় ক্ষতিগ্রস্ত ১৫ পরিবারকে ঘর উপহার

বাসাইলের জণদূর্ভোগ দূর হবে কবে?

মোহাম্মদ রোমান হাওলাদার
  • আপডেট টাইম : রবিবার, ২৮ নভেম্বর, ২০২১
  • ৮৭ বার

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার বাসাইল ইউনিয়নে যাতায়াতের প্রধান সড়কসহ ইউনিয়নের বেশ কয়েকটি রাস্তা সংস্কার না হওয়ার কারণে দীর্ঘদিন যাবত ভোগান্তি পোহাতে হচ্ছে ওই এলাকার হাজারো মানুষের। বিশেষ করে বাসাইল বাজার ব্রীজ থেকে গুয়াখোলা বাগবাড়ি কবরস্থান পর্যন্ত প্রায় তিন কিলোমিটার রাস্তা নির্দিষ্ট সময়ের মধ্যে সংস্কার না হওয়ায় এলাকাবাসীর দূর্ভোগ চরমে পৌঁছেছে। বেশ কয়েক মাস পূর্বে রাস্তাটির সংস্কারের কাজ ধরা হলেও নানা অযুহাতে সংস্কার কাজ বন্ধ রাখা হচ্ছে মর্মে অভিযোগ এলাকাবাসীর। এ কারণে বাসাইল ইউনিয়নের সিংহভাগ মানুষ অনেকটাই নির্বিকার হয়ে পরেছেন। বাসাইল ইউনিয়নের জণদূর্ভোগ দূর হবে কবে? এমনটাই প্রশ্ন ইউনিয়ন বাসীর। সরেজমিনে গিয়ে দেখা যায়, বাসাইল বাজার ব্রীজ থেকে গুয়াখোরা বাগবাড়ি কবরস্থান পর্যন্ত সংস্কাররত রাস্তায় ইটের শুরকি বিছানোর কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। তবে রাস্তাটির গুরুত্বপূর্ণ পয়েন্ট বাসাইল বাজার ব্রীজ থেকে বাসাইল উচ্চ বিদ্যালয় পর্যন্ত কোয়াটার কিলোমিটার রাস্তার সংস্কার অসমাপ্ত রেখে বন্ধ রাখা হয়েছে। ফলে কোয়াটার কিলোমিটার রাস্তাটি খানাখন্দে জর্জরিত হয়ে চলাচলে ভোগান্তিসহ ছোটখাটো দূর্ঘটনা প্রায় প্রতিনিতই ঘটছে।

সামান্য বৃষ্টিতেই রাস্তাটির খানাখন্দে পানি জমে কাদায় পরিনত হওয়ার ফলে রাস্তা সংলগ্ন বাসাইল উচ্চ ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াতে পরতে হচ্ছে বেকায়দায়। এদিকে বাসাইল উচ্চ বিদ্যালয় হয়ে রাঙামালিয়া যাতায়াতের রাস্তাটি বেহাল অবস্থায় পরে থাকতে দেখা গেছে। রাস্তটির শেষের দিকে অবস্থিত বাসাইল খালের উপর নির্মিত ব্রীজটির মাঝখানে ভাঙন ধরার কারণে যাতায়াতে অনেকটাই বেকায়দায় পরেছেন এলাকাবাসী। স্থানীয় সূত্রে জানা যায়, বাসাইল বাজার ব্রীজ থেকে গুয়াখোলা বাগবাড়ি কবরস্থান পর্যন্ত প্রায় তিন কিলোমিটার রাস্তা সংস্কারের জন্য প্রায় দেড় কোটি টাকা বরাদ্দ দেয় স্থানীয় সরকার (এলজিইডি) প্রকৌশল অধিদপ্তর। আর এই কাজটি সম্পন্ন করার দায়িত্ব পায় মেসার্স এস.সরকার এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। নির্ধারিত সময়ের মধ্যে রাস্তাটির সংস্কার কাজ শেষ হওয়ার কথা থাকলেও অদ্যাবধি সংস্কার কাজ সম্পন্ন করেনি ঠিকাদারী প্রতিষ্ঠান।

সূত্র জানায়, বাজারের ইটের দাম খানিকটা বৃদ্ধি পাওয়ায় সংস্কার কাজ বন্ধ রেখে ইটের দাম কমার আশায় ঠিকাদারী প্রতিষ্ঠানের সংশ্লিষ্টরা অপেক্ষা করছেন। ইটের দাম কমে এলে কম দামে ইট ক্রয় করে সংস্কার কাজ চালু করা হবে। তবে ঠিকাদারী প্রতিষ্ঠানের সংশ্লিষ্টরা বলছেন ভিন্ন কথা। তারা বলছেন, মানসম্মত ইট সল্পতার কারণে তারা কাজ বন্ধ রেখেছেন! এলাকাবাসীদের মধ্যে অনেকে আক্ষেপ করে বলেন, কয়দিন পর পর তারা কাজ বন্ধ রেখে আমাদেরকে ভোগান্তির মধ্যে ফেলে দেয়। বাচ্চারা রাস্তার কাদার জন্য ঠিক মত স্কুলে যেতে পারে না।বৃষ্টির দিনে রাস্তার মাটি কাদা হয়ে যাওয়ায় চলাচল করতে আমাদের অনেক অসুবিধা হচ্ছে। আমাদের দাবী বাসাইলের যে রাস্তাগুলো সংস্কার ও নির্মাণ হয়নি সে রাস্তাগুলো যাতে অতি দ্রুত সংস্কার ও নির্মাণ কাজ সম্পন্ন করা হয়। এ ব্যপারে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স এস.সরকার এন্টারপ্রাইজের স্বত্ত্বাধীকারীর মোঃ রন্টুর সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেন নি। উপজেলা (এলজিইডি) প্রকৌশলী শোয়েব বীন জানান, বাজারে নতুন ইট না থাকায় প্রায় অনেক কাজই বন্ধ রাখা হয়েছে। এদিকে সামনে নির্বাচন। তাই নির্বাচনের কারণে অনেক রাস্তা কাজ ধরা বন্ধ রাখা হয়েছে। নতুন ইট আসলে আশা রাখি ১০-১২ দিনের মধ্যে কাজ ধরা হবে।

এ জাতীয় আরো সংবাদ