1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
  4. rj.nazmul2500@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৮:০১ অপরাহ্ন
শিরোনাম:
সিরাজদিখানে নৌকার মনোনয়ন প্রত্যাশী প্রার্থীদের জীবন বৃত্তান্ত সংগ্রহ শুরু প্রাচ্য-পাশ্চাত্যে ব্যবসায়িক সেতুবন্ধন গড়ে তুলবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী সিরাজদিখানে পেরিলা প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত ইউপি নির্বাচনে বিকল্পধারা হতে কোন প্রার্থী দিব না: সাংসদ মাহি বি চৌধুরী সিরাজদিখানে ১০ লাখ টাকা ধার দিয়ে বেকায়দায় একটি পরিবার! সিরাজদিখানে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত ইউপি নির্বাচনে কেয়াইন ২নং ওয়ার্ড ইউপি সদস্য হতে চান রুবেল ইউনিয়ন পরিষদ নির্বাচনে বালুচর ১নং ওয়ার্ড সদস্য হতে চান ওয়াসিম আহমেদ ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে রইলো বাংলাদেশ সিরাজদিখানে ঈদ-এ মিলাদুন্নবী উপলক্ষে ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ

সুস্বাস্থ্যে জবাফুল

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯
  • ৮৪৯ বার

প্রকৃতিতে সবই আছে। যদি তা আমাদের সমস্যা দেয়, তবে সমাধানও এর ভেতর আছে। আমাদের প্রকৃতিতে অসাধারণ সব গাছ, বিস্ময়কর ফুল ও ফল আছে; জবা গাছ তাদের অন্যতম। মূলত লাল রঙের হয় জবা, তবে অন্য রঙেরও অনেক জবা আছে। রক্তজবা বিভ্ন্নি ধর্মীয় অনুষ্ঠানে ব্যবহৃত হয়। ঘর সাজাতেও জবাফুল ব্যবহৃত হয়।

কিন্তু জবা শুধু সৌন্দর্য বর্ধনই করে না, এটি অনেক উপকারী, অনেক ক্ষতিকর রোগ থেকে আমাদের দূরে রাখে।

জবা গাছ প্রায় সবখানেই দেখা যায়। সাধারণত বাড়ির উঠানে জবা গাছ লাগানো হয়। এই সহজসাধ্য গাছটির রয়েছে অসাধারণ গুণ। খাদ্য হিসেবে ব্যবহার ছাড়াও এর রয়েছে ঔষধি গুণ। জবা থেকে চা উৎপাদন করা হয় এবং তা আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

সুস্বাস্থ্যে জবাফুলের উপকারিতা

* এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

* কিডনিকে ক্ষতির হাত থেকে রক্ষা করে

* রক্তচাপ ব্যবস্থাপনায় সাহায্য করে

* এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান

* মাসিকজনিত ব্যথা থেকে মুক্তি দেয়

* ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে

* ওজন কমাতে সাহায্য করে

* হজমে সহায়তা করে

* দ্রুত বার্ধক্য রোধে সহায়তা করে

জবাফুলের চা এর পুষ্টিগুণের কারণে খুব জনপ্রিয়। এই চা অনেক রোগ থেকে মুক্তি দিতে পারে। সেই চা উচ্চ পুষ্টিগুণসমৃদ্ধ পানীয়, যাতে খুব কম ক্যালোরি থাকে আর সম্পূর্ণ ক্যাফেইন মুক্ত।

জবাফুল ত্বক ও চুলের স্বাস্থ্যেও বেশ উপকারী। চুলপড়া বন্ধ করতে চাইলে গরম পানিতে জবাফুল দিয়ে সেই পানি দিয়ে চুল ধুতে হবে। এতে চুলপড়া কমে যাবে।

জবাফুল মুখ থেকে ব্রণ দূর করে। যদি মুখে প্রচুর ব্রণ থাকে, তাহলে মধুর সঙ্গে জবাফুলের পেস্ট ত্বকে লাগালে ব্রণ দূর হয়ে যাবে।

এ জাতীয় আরো সংবাদ